চাটুকাররাই বিএনপির বিপাকের অন্তরায়

চাটুকাররাই বিএনপির বিপাকের অন্তরায় বলে মন্তব্য করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী।

সোমবার জাতীয় প্রেসক্লাবে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে বাংলাদেশ জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দল আয়োজিত ‘গণতন্ত্র, মুক্তিযুদ্ধ ও শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীরউত্তম’শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আশেপাশে কিছু চাটুকার ব্যক্তি আছেন, যারা তাকে বিভিন্ন পরামর্শ দেন। তিনি তাদের কথা শুনে সেই অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করেন। যা বিএনপিকে বিভিন্ন সময়ে বিপাকে ফেলেছে।

তারেক রহমানকে বিএনপির কো-চেয়ারম্যান বানানোর প্রস্তাব প্রসঙ্গে জাফরুল্লাহ বলেন, এই চাটুকাররাই তারেক রহমানকে কো-চেয়ারম্যান বানানোর জন্য পরামর্শ দিয়েছিলেন, তারা স্বৈরাচারী এরশাদকে অনুসরণ করার পরামর্শ দিয়েছিলেন। কিন্তু খালেদা জিয়ার বুদ্ধিমত্তার জন্য তা সম্ভব হয়নি। কারণ খালেদা জিয়া নিজের যোগ্যতায় বিএনপির চেয়ারপারসন হয়েছেন।

সদ্য সমাপ্ত বিএনপির কাউন্সিলের সমালোচনা করে তিনি বলেন, চাটুকারদের পরামর্শ অনুযায়ী খালেদা জিয়ার উপর সকল সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা চাপিয়ে দেয়া হয়েছে।

বিএনপি ঘোষিত ভিশন ২০৩০ সম্পর্কে তিনি বলেন, ভিশন ২০৩০ কেন দেয়া হয়েছে? তাহলে কি বিএনপি ২০৩০ সালে ক্ষমতায় যেতে চায়? ভিশন দেয়া উচিত ছিল ২০১৯ সাল। ওই বছর থেকে তারা জনগণের জন্য বিশেষ করে এদেশের গার্মেন্টস শ্রমিক, কৃষকদের জন্য কি করবে তা সুস্পষ্ট উল্লেখ করা উচিত ছিল।

তিনি আরও বলেন, ভারত বা আমেরিকা এদেশে এসে কাউকে ক্ষমতায় বসাবে না। ক্ষমতায় যেতে হলে জনগণের কথা বলতে হবে। তা না হলে ক্ষমতায় যাওয়া অসম্ভব।

তিনি বিএনপির মহাসচিব নির্বাচন বিষয়ে বলেন, খালেদা জিয়ার উচিত মহাসচিব নির্বাচনের সময় দলের উচ্চ পর্যায় থেকে শুরু করে মধ্যম পর্যায়ের নেতাদের নিয়ে বসে ভোটের মাধ্যমে মহাসচিব নির্বাচন করা। এতে দল আরও শক্তিশালী হবে।

গণতন্ত্র ছাড়া উন্নয়ন সম্ভব নয় মন্তব্য করে তিনি বলেন, স্বাধীনতার মূলনীতি ছিল গণতন্ত্র আর ন্যায় বিচার। বর্তমান অনির্বাচিত সরকার বুলি দেয়, উন্নয়ন আগে গণতন্ত্র পরে।

আওয়ামী লীগ সরকারের ভুলে এক বছরে দেশ থেকে ৩২ হাজার কোটি টাকা লুটপাট করে বিদেশীরা নিয়ে গেছে বলে মন্তব্য করেন তিনি।

আয়োজক সংগঠনের সভাপতি ইসতিয়াক আজিজ উলফাতের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন যুগ্ম-সাধারণ সম্পাদক সাদেক আহমেদ খাঁন, কল্যাণ পার্টির সভাপতি (অব.) মেজর জে. সৈয়দ মুহাম্মদ ইব্রাহিম,বিএনপির অর্থ বিষয়ক সম্পাদক আব্দুস সালাম কৃষক দলের সাধারণ সম্পাদক শাহজাহান খান সম্রাট প্রমুখ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর